শিরোনাম :
ধামইরহাট বড়থা ডি আই ফাজিল মাদ্রাসার বেহাল অবস্থা নওগাঁয় ডিবি পুলিশের অভিযানে ১০১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২ ধামইরহাটে অপহরণ মামলার আসামি ইয়াদুল পুলিশের হাতে আটক ধামইরহাটে অর্ধ বার্ষিকী সাফল্য উদযাপন ও যুব সমাবেশ অনুষ্ঠিত কুড়িগ্রামে যুব সংগঠন ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত নওগাঁর পত্নীতলায় তিন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৫ বগুড়ায় রেলের দূরত্ব ভিত্তিক রেয়াত বাতিলের প্রতিবাদে মানববন্ধন চাঁদপুর জেলায় ফরিদগঞ্জ উপজেলায় খাজে আহমেদ মজুমদার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত ধামইরহাটে গ্রামের তরুণদের উদ্যোগে মসজিদের ধান কাটা চলছে নওগাঁয় মাদকসহ র‌্যাবের হাতে আটক ১

জামালপুরে বেকার যুবকদের মাঝে বায়োফ্লক পদ্ধতিতে মাছচাষ নতুন সম্ভাবনা জাগাচ্ছে।

এমরান হোসেন, জামালপুর প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : সোমবার, ৪ জানুয়ারী, ২০২১
  • ২৩৪ বার পঠিত

জামালপুরের মেলান্দহ উপজেলায় বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে ঝুঁকছেন বেকার যুবকরা। বসতবাড়ির উঠান, পরিত্যক্ত জমি ব্যবহার করে স্বল্পপরিসরে ও অল্প পুঁজিতে তিনগুণ বেশি মাছ উৎপাদনের আধুনিক এ চাষ পদ্ধতি নতুন সম্ভাবনার আশা জাগিয়েছে। একজনের সাফল্য দেখে অন্যরা পদ্ধতিটি গ্রহন করায় উপজেলায় বৃদ্ধি পাচ্ছে এর পরিধি।

ফলে স্থানীয়ভাবে মাছের উৎপাদন বৃদ্ধিসহ বেকারত্ব দূরীকরনে উজ্জ্বল সম্ভাবনা দেখা দিয়েছে। বায়োফ্লক পদ্ধতিতে মাছচাষি পৌর এলাকার মোঃ সবুজ , মোঃ মনির , মোঃ শিপন জানান, বায়োফ্লক পদ্ধতিতে মাছের চাষ করে স্বল্পপুঁজিতে অধিক লাভ করে যে কেউ লাভবান হতে পারে।যেহেতু মাছের বর্জ্য থেকে পুনরায় খাবার তৈরী হয়, তাই ২৫ শতাংশ খাদ্যে শতভাগ মাছ উৎপাদন করা যায়।

তারা আরো জানান, প্রথম অবস্থায় এক লাখ টাকা খরচ করে ১০ হাজার লিটার পানির দুটি বায়োফ্লকে মাছ চাষ করলে ৭০-৮০ হাজার টাকা লাভ হবে।দ্বিতীয় দাফে মাছ ও খাবার ছাড়া অন্য বিনিয়োগ না হওয়ায় লাভের পরিমাণ আরও বেশি হবে। এই হিসাবে যিনি যত বড় পানির আধার তৈরি করবেন তার তত বেশি মাছ উৎপাদন হবে। লাভের পরিমাণও বৃদ্ধি পাবে। বায়োফ্লক পদ্ধতিতে মাছচাষি মোঃ সবুজ জানায়, পুকুরে মাছ চাষ করলে ওষুধ দিতে হয়। ফলে মাছের প্রাকৃতিক গুনাগুন নষ্ট হয়ে যায়।

কিন্তু বায়োফ্লক পদ্ধতিতে ওষুধ প্রয়োগ করতে হয় না।ফলে মাছ থাকে প্রাকৃতিক গুণাগুণ ও স্বাস্থ্য সম্মত। চাকরির পেছনে না ছুটে এ পদ্ধতিতে মাছ চাষ করে বেকারত্ব দূর করা সহ স্থানীয় মাছের চাহিদা পূরন করে দেশের অর্থনীতিতে অবদান রাখা যায়। এব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ রেজাউল করিম জানান, এ পদ্ধতিতে মাছ চাষ করা লাভজনক। এ পদ্ধতিতে একভাগ খাদ্য দিয়ে তিনগুন মাছ চাষ করা যায়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Dwonload From ThemesBazar.Com