শিরোনাম :
ধামইরহাট বড়থা ডি আই ফাজিল মাদ্রাসার বেহাল অবস্থা নওগাঁয় ডিবি পুলিশের অভিযানে ১০১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২ ধামইরহাটে অপহরণ মামলার আসামি ইয়াদুল পুলিশের হাতে আটক ধামইরহাটে অর্ধ বার্ষিকী সাফল্য উদযাপন ও যুব সমাবেশ অনুষ্ঠিত কুড়িগ্রামে যুব সংগঠন ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত নওগাঁর পত্নীতলায় তিন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৫ বগুড়ায় রেলের দূরত্ব ভিত্তিক রেয়াত বাতিলের প্রতিবাদে মানববন্ধন চাঁদপুর জেলায় ফরিদগঞ্জ উপজেলায় খাজে আহমেদ মজুমদার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত ধামইরহাটে গ্রামের তরুণদের উদ্যোগে মসজিদের ধান কাটা চলছে নওগাঁয় মাদকসহ র‌্যাবের হাতে আটক ১

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নে (র‌্যাব)।যুক্ত হলো আঙ্গুলের ছাপ দিয়ে অপরাধীকে শনাক্তের প্রযুক্তি।

মোঃ মোজাম্মেল হোসেন বাবু স্টাফ রিপোর্টার রাজশাহীঃ
  • আপডেট টাইম : সোমবার, ১ মার্চ, ২০২১
  • ৫১০ বার পঠিত

০১ মার্চ ২০২১ইং

শুধুমাত্র আঙ্গুলের ছাপ দিয়ে মুহূর্তেই চিহ্নিত করা যাবে যে কোনো অপরাধীকে’ – এমন এক অত্যাধুনিক প্রযুক্তি সংযোজন করা হয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নে (র‌্যাব)।

গতকাল রোববার (২৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে অনলাইন আইডেনটিফিকেশন এ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম (ওআইভিএস) নামের এই প্রযুক্তির উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এই প্রযুক্তির মাধ্যমে একটি ডিভাইসে আঙ্গুলের ছাপ দেয়া মাত্র অনলাইনে সংযুক্ত সেই ডিভাইসের স্ক্রিনে পরিচয় নিশ্চিতে ৬ ধরনের তথ্যের অপশন আসবে। সেগুলোতে ক্লিক করে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। সহজেই চিহ্নিত করা যাবে যেকোন অপরাধীকে। র‌্যাবের টহল দলের কাছে এই প্রযুক্তি থাকবে। এই প্রযুক্তির মাধ্যমে যে কাউকে শনাক্ত করা যাবে। এতে সহজেই পরিচয় নিশ্চিত করা যাবে। শুধু অপরাধী নয়, সাধারণের পরিচয়ও এর মাধ্যমে নিশ্চিত করা যাবে।

নতুন এই প্রযুক্তির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘এ প্রযুক্তির মাধ্যমে যে কাউকে শনাক্ত করা যাবে পরিচয়টা কি। এতে সহজেই পরিচয় নিশ্চিত করা যাবে। শুধু অপরাধী নয়, সাধারণের পরিচয়ও এর মাধ্যমে নিশ্চিত করা যাবে’।

অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ বলেন, ‘এক ধরনের প্রোপাগান্ডা আছে বাংলাদেশে যে, আইনশৃঙ্খলা বাহিনীর সাথে গোলাগুলিতে মাত্র ক্রিমিনালই নিহত হয়। এই যে ফলস মিথ, তা ভাঙ্গার ক্ষেত্রে এই টিভিসি কাজে লাগবে। ওআইভিএস যদি সার্ভার সাপোর্ট করে তাহলে পুলিশ বাহিনীর জন্য এটি ব্যবহার করতে চাই’।

র‌্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, ‘ওআইভিএস প্রযুক্তির মাধ্যমে পরিচয় নিশ্চিতের পাশাপাশি আইন আদালত কাজের প্রক্রিয়া সহজ হবে। এটি অপরাধ দমনে ভালো কাজ করবে’।

মোঃ মোজাম্মেল হোসেন বাবু
স্টাফ রিপোর্টার
দৈনিক বাংলাদেশ ক্রাইম সংবাদ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Dwonload From ThemesBazar.Com