শিরোনাম :
ধামইরহাট বড়থা ডি আই ফাজিল মাদ্রাসার বেহাল অবস্থা নওগাঁয় ডিবি পুলিশের অভিযানে ১০১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২ ধামইরহাটে অপহরণ মামলার আসামি ইয়াদুল পুলিশের হাতে আটক ধামইরহাটে অর্ধ বার্ষিকী সাফল্য উদযাপন ও যুব সমাবেশ অনুষ্ঠিত কুড়িগ্রামে যুব সংগঠন ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত নওগাঁর পত্নীতলায় তিন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৫ বগুড়ায় রেলের দূরত্ব ভিত্তিক রেয়াত বাতিলের প্রতিবাদে মানববন্ধন চাঁদপুর জেলায় ফরিদগঞ্জ উপজেলায় খাজে আহমেদ মজুমদার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত ধামইরহাটে গ্রামের তরুণদের উদ্যোগে মসজিদের ধান কাটা চলছে নওগাঁয় মাদকসহ র‌্যাবের হাতে আটক ১

সাংবাদিকরাই সমীক্ষা: সঙ্গী হিসেবে সেরা অনুসন্ধানে উঠেছে গণমাধ্যম কর্মী শেরা

মোঃ মোজাম্মেল হোসেন বাবু স্টাফ রিপোর্টার রাজশাহীঃ
  • আপডেট টাইম : শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১৪ বার পঠিত

সম্প্রতি একটি সমীক্ষায় বলা হয়েছে ভালোবাসার মানুষ ও জীবনসঙ্গী হিসেবে সাংবাদিকরাই সেরা অনুসন্ধানে উঠেছে। আর এর পেছনে নাকি একাধিক কারণও রয়েছে।

সমীক্ষার তথ্য অনুযায়ী, অন্য যে কোনো পেশার মানুষের চেয়ে সাংবাদিকরা প্রেমিক বা প্রেমিকা হিসেবে অনেকটাই এগিয়ে। কারণ কাজের প্রয়োজনে তাদের বিভিন্ন জায়গায় যেতে হয়। ফলে যে কোনো জায়গার ঠিকানা জিজ্ঞাসা করলে জবাব পাওয়া যায় খুব সহজে।

উপরের এই দুটি ঘটনাই নয় প্রতিবেদক হিসেবে মাঠে যারা সাংবাদিকতা করেন এমন অভিজ্ঞতা এখন সবারই হয় কমবেশি৷ দিন যত যাচ্ছে মূল ধারার গণমাধ্যমগুলো নিয়ে অডিয়েন্সের নেতিবাচক ধারণা ততই প্রকট হচ্ছে৷ কিন্তু কেন? আজ থেকে ১০-১৫ বছর আগেও সাংবাদিকতা নিয়ে মানুষের ধারণা কি এতটা খারাপ ছিল? নিরাপত্তাহীনতা, চাকুরির অনিশ্চয়তা, অনিয়মিত বেতন এমন বিষয়গুলোতো আগেও ছিল, সেই সঙ্গে সাংবাদিকতা আর সাংবাদিকদের প্রতি মানুষের বিস্ময়মিশ্রিত শ্রদ্ধাবোধওতো ছিল৷

এ ছাড়া পেশার খাতিরে তাদের পড়াশোনাও করতে হয় প্রচুর। তাই যে কোনো বিষয়ের উপর মোটামুটি জ্ঞান তাদের থাকে।

এভাবে পাঠক-দর্শক প্রতারিত বোধ করতে শুরু করে৷ তারা ক্রমশ সামাজিক যোগাযোগ মাধ্যম নির্ভর হয়ে ওঠে৷ মূল ধারার গণমাধ্যমের উপর আস্থাহীনতার জায়গায় ফেসবুক হয়ে যায় অনেকের সংবাদ ও তথ্যের প্রধান উৎস৷ অবস্থা এমন দাড়িয়েছে যে, কোনো একটি ঘটনায় মূলধারার গণমাধ্যম যতই সত্য তুলে ধরুক মানুষ ফেসবুকের গুজবেই বরং বেশি আস্থা রাখে৷

সাংবাদিকতা পেশায় সম্মান থাকলেও পারিশ্রমিক অন্য পেশার তুলনায় কম। শুধু ভালোবাসা আর নেশার তাগিদেই অনেকে এই পেশা বেছে নেন। টাকার চেয়ে সম্মান তাদের কাছে অনেক বড়।

সংবাদদাতা বা সাংবাদিকঃ- ( বাংলা উচ্চারণ: [সাংবাদিক] (ইংরেজি:
Journalist) বিভিন্ন স্থান, ক্ষেত্র, বিষয় ইত্যাদিকে ঘিরে বিভিন্ন প্রান্ত থেকে সংবাদ সংগ্রহসহ বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহপূর্বক সংবাদ কিংবা প্রতিবেদন রচনা করে সংবাদমাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে প্রেরণ করে থাকেন। পেশাজীবি হিসেবে একজন সাংবাদিকের কাজই হচ্ছে সাংবাদিকতায় সহায়তা করা। বিভিন্ন বয়সের পুরুষ কিংবা নারী সাংবাদিকতাকে অন্যতম মর্যাদাসম্পন্ন পেশারূপে বেছে নিচ্ছেন।

তিনি প্রতিবেদক হিসেবেও চিহ্নিত হয়ে থাকেন। যথাযথ গবেষণালব্ধ তথ্য, লেখনী এবং প্রতিবেদন রচনা করে তিনি গণমাধ্যমে উপস্থাপন করেন। মুদ্রিত মাধ্যমরূপে সংবাদপত্র, সাময়িকী; ইলেকট্রনিক মাধ্যম হিসেবে টেলিভিশন, রেডিও, প্রামাণ্যচিত্র এবং ডিজিটাল মাধ্যমরূপে অনলাইন সাংবাদিকতায় নিজস্ব সংবাদ প্রচার কিংবা নিজস্ব দৃষ্টিভঙ্গীতে নিরপেক্ষভাবে প্রতিবেদন উপস্থাপন করে থাকেন। একজন প্রতিবেদক তৃণমূল পর্যায় থেকে তথ্যের উৎসমূল অনুসন্ধান করেন, প্রয়োজনে সাক্ষাৎকার পর্ব গ্রহণ করেন, গবেষণায় সংশ্লিষ্ট থাকেন এবং অবশেষে প্রতিবেদন প্রণয়নে অগ্রসর হন। তথ্যের একীকরণ সাংবাদিকের কাজেরই অংশ, যা কখনো কখনো রিপোর্টিং বা প্রতিবেদন হিসেবে চিহ্নিত হয়ে থাকে। বৈপরীত্য চিত্র হিসেবে চাকুরীরত অবস্থায় প্রবন্ধ রচনা এরই অংশবিশেষ।

দুতার্তের দমনপীড়ন, কারাদণ্ড ভোগেও নুয়ে পড়েননি ফিলিপাইনের সাংবাদিকরা, সহকর্মীদের হত্যা-নির্যাতন দেখার পরও একজোট হয়ে অনুসন্ধানী সাংবাদিকতা করে রাষ্ট্র, প্রশাসনকে নাড়িয়ে দিচ্ছেন মেক্সিকান সাংবাদিকেরা, তুরস্কে এরদোয়ানের একচ্ছত্র ক্ষমতা চর্চার মধ্যেও নতুন নজির গড়ছে সেখানকার ডিজিটাল মিডিয়া, ট্রাম্পের ফেইক নিউজের অপবাদ আর হুমকি থোড়াই কেয়ার করছেন যুক্তরাষ্ট্রের সাংবাদিকেরা৷ তথ্যপ্রযুক্তির এই যুগে বাংলাদেশের গণমাধ্যম আর সাংবাদিকতাও আবির্ভূত হবে নতুন এক রূপে, এই স্বপ্ন কি বহুদূরে?

মোঃ মোজাম্মেল হোসেন বাবু
স্টাফ রিপোর্টার
দৈনিক বাংলাদেশ ক্রাইম সংবাদ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Dwonload From ThemesBazar.Com