শিরোনাম :
ধামইরহাট বড়থা ডি আই ফাজিল মাদ্রাসার বেহাল অবস্থা নওগাঁয় ডিবি পুলিশের অভিযানে ১০১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২ ধামইরহাটে অপহরণ মামলার আসামি ইয়াদুল পুলিশের হাতে আটক ধামইরহাটে অর্ধ বার্ষিকী সাফল্য উদযাপন ও যুব সমাবেশ অনুষ্ঠিত কুড়িগ্রামে যুব সংগঠন ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত নওগাঁর পত্নীতলায় তিন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৫ বগুড়ায় রেলের দূরত্ব ভিত্তিক রেয়াত বাতিলের প্রতিবাদে মানববন্ধন চাঁদপুর জেলায় ফরিদগঞ্জ উপজেলায় খাজে আহমেদ মজুমদার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত ধামইরহাটে গ্রামের তরুণদের উদ্যোগে মসজিদের ধান কাটা চলছে নওগাঁয় মাদকসহ র‌্যাবের হাতে আটক ১

সড়কে যান চলাচল ব্যাহত-ইটভাটা চালু রাখার দাবিতে রাঙ্গুনিয়ায় শ্রমিকদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার আবুল কাশেম চট্টগ্রাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ৪৯৫ বার পঠিত

হাইকোর্টের আদেশে ইটভাটা বন্ধের খবরে ইটভাটা চালু রাখার দাবিতে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় মানববন্ধন ও সমাবেশ করেছে ইটভাটার শ্রমিকরা।

মঙ্গলবার (২ মার্চ) সকালে রাঙ্গুনিয়া ইটভাটা মালিক ও শ্রমিকদের ব্যানারে চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের ইসলামপুর ইউনিয়নের গাবতল এলাকায় কর্মসূচি অনুষ্ঠিত হয়। সড়কের দুইপাশে দীর্ঘ ৩ কিলোমিটার দীর্ঘ মানববন্ধনে অংশ নিয়েছেন অন্তত ৫ শতাধিক শ্রমিক। এইসময় তাদের হাতে ছিল ইটভাটা চালু রাখার দাবিতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে নানা স্লোগান সম্বলিত ব্যানার-ফেস্টুন। সকাল ১০টা থেকে শুরু হয়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশটি চলে দুপুর ১২টা পর্যন্ত। এসময় চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়।

মানববন্ধন শেষে আয়োজিত সমাবেশে বক্তব্য দেন রাঙ্গুনিয়া ইটভাটা মালিক সমিতির সভাপতি ও ইসলামপুর ইউপি চেয়ারম্যান ইকবাল হোসেন চৌধুরী মিল্টন, সমিতির সাধারণ সম্পাদক কামাল উদ্দিন চৌধুরী, ইটভাটা মালিক সিরাজ উদ্দিন চৌধুরী, জামাল উদ্দিন মোস্তফা জাহাঙ্গীর, সাদেক নুর চৌধুরী টিপু, ইউসুফ চৌধুরী, ইউসুফ মাতব্বর, সেকান্দর হোসেন চৌধুরী, মঞ্জুর মিয়া, মো. ইউনুছ কোম্পানী, মো. ইলিয়াছ কোম্পানী, আয়াতুল ইসলাম, আজাদ কোম্পানী,সাহাব মিয়া, আজিজুল হক কোম্পানী,হাছান তালুকদার, ইটভাটা শ্রমিক মো. আজাদ, মো. সিরাজ প্রমুখ।

চট্টগ্রামের ইটভাটার মালিক ও শ্রমিকদের বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে সমাবেশে বক্তারা বলেন, “ প্রতিটি ইটভাটায় হাজারখানেক শ্রমিক কাজ করেন। ইটভাটায় কর্মরত হাজারখানেক শ্রমিক ও তাদের পরিবারকেও কাজ হারিয়ে অনাহারে দিন কাটাতে হবে। ইটভাটা বন্ধ হয়ে গেলে সরকারের উন্নয়ন কর্মকান্ডও বাধাগ্রস্ত হবে।

বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডের অধিকাংশ চট্টগ্রাম অঞ্চলের। তাই ষড়যন্ত্রকারীরা এইসব প্রকল্পের কাজ বন্ধ করতে প্রকল্পে গুরুত্বপূর্ণ ও সবচেয়ে প্রয়োজনীয় উপাদান ইট সংকট তৈরি করতে ইটভাটাকে টার্গেট করেছেন। সরকারি সিদ্ধান্ত মেনে চলতে আমরা অঙ্গীকারবদ্ধ। আমরা এই শিল্প রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।।

উল্লেখ্য পরিবেশ দূষণের অজুহাতে চট্টগ্রামে ইটভাটা বন্ধ করার জন্য হাইকোর্টে রিট দায়ের করেন দেশের একজন আইনজীবি। এরপর থেকে জেলা ও উপজেলায় বিপুল পরিমাণ ইটভাটা উচ্ছ্বেদ, কাঁচা ইট ধ্বংস ও জরিমানা করা হয়েছে। এর প্রতিবাদে রাঙ্গুনিয়াসহ চট্টগ্রামের সকল ইটভাটায় ইটবিক্রি বন্ধ রেখেছেন ইটভাটা মালিকরা। এতে মাঠ পর্যায়ে স্থাপনা নির্মাণে চরম সংকটে সৃষ্টি হয়েছ

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Dwonload From ThemesBazar.Com