শিরোনাম :
চাঁদপুর ফরিদগঞ্জ ষোলদানা চৌধুরী বাড়িতে সন্ত্রাসী হামলা ধামইরহাটে আওয়ামীলীগের প্রতিষ্ঠাবার্ষিক ও আলোচনা সভা অনুষ্ঠিত ধামইরহাটে জোরপূর্বক গাছ কাটার অভিযোগ উলিপুরে এম আর ফাউন্ডেশনের অঙ্গ সংগঠন নেফড়া কাঁঠালীপাড়া মানব কল্যান সংঘের ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত ধামইরহাট বড়থা ডি আই ফাজিল মাদ্রাসার বেহাল অবস্থা নওগাঁয় ডিবি পুলিশের অভিযানে ১০১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২ ধামইরহাটে অপহরণ মামলার আসামি ইয়াদুল পুলিশের হাতে আটক ধামইরহাটে অর্ধ বার্ষিকী সাফল্য উদযাপন ও যুব সমাবেশ অনুষ্ঠিত কুড়িগ্রামে যুব সংগঠন ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত নওগাঁর পত্নীতলায় তিন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৫

২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ, গড় পাসের হার- ৮৭ দশমিক ৪৪ শতাংশ।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২
  • ৪৯৯ বার পঠিত

মোঃ-মনোয়ার হোসেন, স্টাফ রিপোর্টারঃ- সোমবার (২৮ নভেম্বর ২০২২) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়।

বেলা ১১ টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সার সংক্ষেপ হস্তান্তর করেন। এর পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলি হলে আনুষ্ঠানিক ভাবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনা ও বন্যার কারণে দীর্ঘদিন আটকা থাকার পর গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।

দেশের মোট ২ হাজার ৯৭৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে এবং ৫০ টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। ফলাফলে বলা হচ্ছে, দেশের মোট ২৯ হাজার ৬৩৯ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ১৯ লক্ষ্য ৯৪ হাজার ১৩৭ জন পরীক্ষার্থী। গত বছর শতভাগ পাস করেছে ৫ হাজার ৪৯৪ টি শিক্ষা প্রতিষ্ঠানে ।

এ বছর ৯ টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখেরও বেশি। এ বছর ৩ হাজার ৭৯০ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ড গুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী ছিল প্রায় ১৬ লক্ষ্য।

এ বছর পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে ২ লক্ষ ৬৯ হাজার ৬০২ জন। যা গত বছর ১ লক্ষ্য ৮৩ হাজার ৩৪০ জন শিক্ষার্থী জিপিএ -৫ পেয়েছিল। গত বছরের তুলনায় ৬ দশমিক ১৪ শতাংশ কম।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে যশোর বোর্ডে পাসের হার ৯৫ দশমিক ১৭ শতাংশ। আর সর্বনিম্ন সিলেট বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৮২ শতাংশ।

মোট পাশের হার- ঢাকা বোর্ড- ৯০.০৩ শতাংশ, যশোর বোর্ড- ৯৫.১৭ শতাংশ, রাজশাহী বোর্ড- ৮৫.৮৮ শতাংশ, সিলেট বোর্ড- ৭৮.৮২ শতাংশ, দিনাজপুর বোর্ড- ৮১.১৬ শতাংশ, কুমিল্লা বোর্ড- ৯১.২৮ শতাংশ, চিটাগাং বোর্ড- ৮৭.৫৩ শতাংশ, বরিশাল বোর্ড- ৮৯.৬১ শতাংশ, ও ময়মনসিংহ বোর্ডে- ৮৯.০২ শতাংশ পাশের হার। এ ছাড়াও মাদ্রাসা বোর্ডে ৮২.২২ শতাংশ ও কারিগরি বোর্ডে ৮৯.৫৫ শতাংশ।

সব মিলিয়ে গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। এসএসসিতে পাসের হার ৮৮ দশমিক ১০ শতাংশ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Dwonload From ThemesBazar.Com